1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

পরিবেশ, প্রকৃতি ও জনস্বাস্থ্য সুরক্ষায় পরিবেশ বান্ধব নিরাপদ কৃষি উৎপাদনে সোচ্চার হতে হবে।

Reporter Name
  • প্রকাশিত: রবিবার, ১৪ মে, ২০২৩
  • ৯৮ বার পড়া হয়েছে

মো. মোরসালিন ইসলাম

পরিবেশ ও প্রাণ প্রকৃতি, মাটি এবং জনস্বাস্থ্য সুরক্ষায় পরিবেশবান্ধব নিরাপদ ও টেকসই কৃষি উৎপাদন ব্যবস্থা নিশ্চিত করতে দিনাজপুরের ফুলবাড়ীতে ইকোলোজিক্যাল ফার্মিং বা পরিবেশবান্ধব নিরাপদ সবজি উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

এতে উপজেলা কৃষি অফিসার রুমান আক্তার প্রধান অতিথির বক্তব্যে বলেন, এক সময় ‘খাদ্য নিরাপত্তা’ নিয়ে ভাবতে হত। এখন বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। কিন্তু ‘নিরাপদ খাদ্যে’র ব্যপ্তি ক্রমশঃ ছোট হয়ে আসছে। এই সংকট মোকাবেলায় প্রাকৃতিক উপকরণ ব্যবহার করে জৈব কৃষি চর্চার মাধ্যমে পরিবেশবান্ধব নিরাপদ ফল-ফসল উৎপাদনে কৃষি উদ্যোক্তাদের উদ্বুদ্ধ করতে হবে। তিনি কৃষকদের উদ্দেশ্যে বলেন, সার ও কীটনাশক ব্যবসায়ীদের কাছে পরামর্শ না নিয়ে কৃষিবীদ এবং কৃষি বিভাগের অফিসারদের পরামর্শ নিবেন। আলোচনায় দিনাজপুর মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ফজলুল করিম বলেন, প্রকৃতির অমূল্য সম্পদ এই মাটিকে আমরা নানা ভাবে নির্বিচারে কলুষিত করছি! যা কোন ভাবেই কাম্য নয়। মাটি আমাদের ‘মা’। মায়ের যেমন পুষ্টিগুন না থাকলে সুস্থ্য সন্তান জন্ম দেয়া সম্ভব নয়; মাটিও পুষ্টিগুণ সমৃদ্ধ না হলে ভালো ফসল দিতে পারে না। তাই মাটি পরিক্ষার মাধ্যমে প্রকৃতির সাথে ভালোবাসা তৈরি করে পরিবেশবান্ধব কৃষি পদ্ধতিতে জৈব সার ও বীজ প্রয়োগ করলে ফসলের উৎপাদন বৃদ্ধি করে পুষ্টিমান ও স্বাদ বাড়ায় এবং সংরক্ষণক্ষমতা বৃদ্ধি করে।

উপজেলার দক্ষিণ কৃষ্ণপুর মাদ্রাসা প্রাঙ্গনে গ্রাম বিকাশ কেন্দ্র আয়োজিত গ্রাম বিকাশের মাঠ দিবসে পরিবেশ ও কৃষিবান্ধব এ প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল আউয়াল সরকারের সভাপতিত্বে এবং প্রকল্প কর্মকর্তা মো. ফিরোজ কবির ও মো. সাদ্দাম হোসেনের সঞ্চলনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন-ক্যাবের সভাপতি, গণমাধ্যমকর্মি মাসউদ রানা ও উপসহকারি কৃষি কর্মকর্তা আ. কুদ্দুস। এছাড়াও দক্ষিণ কৃষ্ণপুর গ্রামের কৃষি উদ্যোক্তা আনোয়ার হোসেন মাঠ দিবসে পরিবেশবান্ধব কৃষি পদ্ধতিতে নিরাপদ সবজি উৎপাদনের সফল্যের কথা তুলে ধরেন। এ সময় প্রকল্প কর্মকর্তা মো. ফিরোজ কবির উপস্থিত কৃষকদের সম্পূর্ণ প্রাকৃতিক উপকরণ দিয়ে প্রোবায়োটিক বা জীবামৃত ও প গব্য তৈরির পদ্ধতি দেখান। যা দুষিত মাঠকে শোধন করে এবং মাটির উর্বরতা বাড়ায়।

জেলা ক্যাবের প্রচার সম্পাদক ও উপজেলা ক্যাবের সভাপতি মাসউদ রানা বলেন, রাসায়নিক সার, কীটনাশক, হাইব্রিড বীজ ও ফল বৃদ্ধিকারক হরমোন প্রয়োগে সাময়িক ভাবে ম্যাজিকের মতো ফলন বৃদ্ধি পেলেও তা পরিবেশ, প্রকৃতি ও মাটি এবং জনসাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। প্রতিনিয়ত আমাদের শরীরে খাদ্যের সাথে প্রচুর পরিমানে বিষ ঢাঁকে যাচ্ছে। এমন কি মায়ের দুধেও রাসায়নিক বিষের উপস্থিতি পাওয়া যাচ্ছে। তাই, সরকারি ও বেসরকারি ভাবে পরিবেশবান্ধব নিরাপদ ফসলের মার্কেটকে সম্প্রসারিত করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )