1. clients@www.dainikbangladesh71sangbad.com : DainikBangladesh71Sangbad :
  2. frilixgroup@gmail.com : Frilix Group : Frilix Group
  3. kaziaslam1990@gmail.com : Kazi Aslam : Kazi Aslam
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৪৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
জরুরী নিয়োগ চলছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেশের প্রতিটি বিভাগীয় প্রতিনিধি, জেলা,উপজেলা, স্টাফ রিপোর্টার, বিশেষ প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি, ক্যাম্পাস ও বিজ্ঞাপন প্রতিনিধি বা সাংবাদিক নিয়োগ চলছে। সাংবাদিকতা সবার স্বপ্ন, আর সেই স্বপ্ন পূরণ করতে আপনাদেরকে সুযোগ করে দিচ্ছে দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ দেখিয়ে দিন সাহসীকতার পরিচয়, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাংবাদিকতার বিকল্প নেই। আপনার আশপাশের ঘটনা তুলে দরুন সবার সামনে।হয়ে উঠুন আপনিও সৎ, সাহসী সাংবাদিক। দৈনিক বাংলাদেশ ৭১ সংবাদ পোর্টাল নিয়োগ এর নিদের্শনাবলী: ১/জীবন বৃত্তান্ত ( cv) ২/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ৩/সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি ১কপি। ৪/সর্বনিম্ন এইচএসসি পাস/সমমান পাস হতে হবে। ৫/বিভিন্ন নেশা মুক্ত হতে হবে। ৬/নতুনদের অগ্রাধিকার দেওয়া হবে। ৭/স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ৮/স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হতে হবে। ৯/দ্রুত মোবাইলে টাইপ করার দক্ষতা থাকতে হবে। ১০/বিভিন্ন স্থানে ভ্রমন এর মানসিকতা থাকতে হবে। ১১/সৎ ও পরিশ্রমী হতে হবে। ১২/অভিজ্ঞতার প্রয়োজন নেই। ১৩/নারী-পুরুষ আবেদন করতে পারবেন। ১৪/রক্তের গ্রুপ যুক্ত করবেন। ১৫/স্থানীয় দের সাথে পরিচয় লাভ করতে হবে। ১৬/উপস্থিত বুদ্ধি, সঠিক বাংলা বানান, ও শুদ্ধ বাংলায় পারদর্শী হতে হবে। ১৭/ পরিশ্রমী হতে হবে যোগাযোগের জন্য ইনবক্সে মেসেজ করুন cv abuyousufm52@gmail.com দৈনিক বাংলাদেশ ৭১সংবাদ মোবাইল নং(01715038718)

মধুপুর চা বাগানে আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ের সররাই ও বাহা উৎসব অনুষ্ঠিত।

Reporter Name
  • প্রকাশিত: সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
  • ২৪৪ বার পড়া হয়েছে

দীপ্ত রায়, শ্রীমঙ্গলঃ

হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার সাতকাপন ইউনিয়নের মধুপুর চা বাগানে কাঁঠালটিলায়
গত ২৪ এপ্রিল রবিবার সাপ্তাহিক ছুটির দিনে আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ের সররাই ও বাহা উৎসব অনুষ্ঠিত হয়েছে। চাশ্রমিক বংশোদ্ভূত আদিবাসী সাঁওতাল সাঁওতালিরা চা বাগানে বংশানুক্রমে পরমপরায় বৃটিশ আমল থেকে এখানে বসবাস করে আসছেন।
মারাংবুরু দেবতা হতাদের পূজ্য প্রধান দেবতা চা বাগানে টিলা নম্বরে অনেকেই নানা বিপদের শিকার হয়ে জীবন বিপন্ন হয় যুগযুগ থেকে। এই দেবতাকে তুষ্ট করতে শহরাই,বাহা পূজাঅর্চনা করছেন সাওতাল আদিবাসীরা।
আলাপকালে আদিবাসীরা জানায়, মধুপুর কাঠালটিলা ৩৪ ঘর সাঁওতালের বসবাস, প্রায় ৩০০ শতাধিক জনগোষ্ঠী ।চা বাগেনের শ্রমিকের কাজ করে ১০০ জন চা শ্রমিক। তাঁদের জীবন মান অত্যান্ত নিন্মমানের। খাদ্য,শিক্ষা, চিকিৎসা নামমাত্র। কানু সাওতাল পি মৃত অভিমান্য নামে একজন আদিবাসী চা বাগানে সর্দারের কাজ (শ্রমিক) করে সাপ্তাহিক হাজরী ১২০ টাকা ৩ কেজি ময়দা পান। তা দিয়ে জীবনের নিজের ও পরিবারের চাহিদা কায়েকলেশে কাটে।যোগ্যতা হিসেবে সে এইচএসসি পাশ করেছে ২০১৯ হবিগঞ্জ এর বাহুবল কলেজ থেকে।আক্ষেপ করে বলেন এই বাগানে এসএসসি পাশ কর বহিরাগতরা বাবু স্টাফের কাজ করেন অনেকে। আমরা নানা বৈষম্যএর শিকার । উৎসবে আরো কথা হয় এসএসসি পরীক্ষার্থী প্রিয়া সাওতাল, বৃষ্টির সাথে, তাঁরা এ বৈষম্য থেকে বেরিয়ে আসতে আজকে অনুষ্টানে প্রার্থনা করেছেন ।মধুপরে সাওতালদের সভাপতি চুনু সাওতাল , মন্টু সাওতাল, অরুনা সাওতাল, ও পূজারি শনিচর জানান বৃটিশ আমল থেকে বৈশাখে মাস ও পৌস মাসে সাহারা গাছের তলে পূজা করে আসছে, তুমদা,করতাল বাজিয়ে, ঝুমুর গান করে মারাংগুরু কে স্মরণ করেন সবাই। খিচুরীর সাথে মারাংগুরুর চারপারুটি মুরগীও আতপচালেরগুরা, মশলা, পিয়াজ, রসুন, তেল, বাখর, তৈরী বিশেষ ভোগ যা মারাংবুরু দেবতা কে ভোগ প্রদান করা হয়। পরে সেই বিশেষ ভোগ সকল কে প্রসাদ হিসেবে প্রদান আদিবাসীরা গ্রহন করেন। আজ যারা খোলা আকাশে নীচে তাঁরা মারাংবুরু দেবতার অনুষ্ঠান করছেন। আগামীতে এখানে আদিবাসী সাঁওতালদের জন্য নাটমন্দির নির্মান করে পুজাঅর্চনার ও প্রার্থনার ব্যবস্থা করার জোর দাবী করেন আদিবাসী সাঁওতাল সাঁওতালি জনগোষ্ঠী।

দীপ্ত রায়
আইটি সেন্টার গুহ রোড
শ্রীমঙ্গল,মৌলভীবাজার
প্রেরণ কৃত নিউজ প্রকাশনার জন্য আবেদন করছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2020 DainikBangladesh71Sangbad
Theme Designed BY Kh Raad ( Frilix Group )